How to Grow Your YouTube Channel Quickly
কীভাবে আপনার ইউটিউব চ্যানেল বাড়াবেন এবং দ্রুত সাবস্ক্রাইবার অর্জন করবেন তা শিখতে চান? আপনি সঠিক জায়গায় এসেছেন।
নীচে, আমরা আমাদের YouTube অনুসরণকারীকে প্রায় 200,000 সাবস্ক্রাইবার বাড়াতে যে সঠিক কৌশলগুলি ব্যবহার করেছি তার মাধ্যমে আমরা আপনাকে পথ দেখাব। ক্লিক-উৎপাদনকারী YouTube থাম্বনেল তৈরি করা থেকে শুরু করে অপ্রতিরোধ্য ভিডিও শিরোনাম লেখা পর্যন্ত, আমরা আপনাকে প্ল্যাটফর্মে আপনার বৃদ্ধিকে ত্বরান্বিত করতে সমস্ত লুকানো উপায় দেখাব।
আপনার ইউটিউব চ্যানেল বাড়াতে, আপনার ভিউ দরকার—এবং ভিউ পেতে আপনার ট্রাফিক এবং সাবস্ক্রাইবার প্রয়োজন। আমরা আপনাকে নীচে যা দেখাই তার সবকিছুই আরও বেশি লোককে আপনার ভিডিওগুলি দেখার, আপনার প্রোফাইলে যাওয়ার এবং আপনার সামগ্রীর সাথে ইন্টারঅ্যাক্ট করার উপর ফোকাস করে৷
2024 সালে আপনার YouTube চ্যানেল বৃদ্ধি করার 18টি কৌশল
নীচে, আমরা এই নির্দেশিকায় 16টি YouTube বৃদ্ধির কৌশলগুলি কভার করব কিন্তু মনে হয় না যে আপনাকে আপনার YouTube চ্যানেল বৃদ্ধি করার জন্য প্রতিটি কৌশল প্রয়োগ করতে হবে—শুধুমাত্র অল্প কিছু চেষ্টা করলেই আপনার সাবস্ক্রাইবার সংখ্যা আকাশচুম্বী হওয়ার সম্ভাবনা রয়েছে।
1. YouTube Shorts পাঠান
YouTube Shorts 2021 সালে রিলিজ করা হয়েছিল, এবং তারপর থেকে, ক্রিয়েটর এবং ব্র্যান্ড একইভাবে ধৈর্য সহকারে দেখেছেন যে বৈশিষ্ট্যটি কীভাবে YouTube পরিবর্তন করবে।
ঠিক আছে, 2024 সালে, কোন প্রশ্নই নেই যে Shorts শুধুমাত্র YouTube-এর শর্ট-ফর্ম ট্রেন্ডে ঝাঁপিয়ে পড়ার প্রচেষ্টা নয়; এটি তাদের প্ল্যাটফর্ম কৌশলের একটি মূল অংশ।
YouTube-এর হোমপেজে YouTube Shorts-এর প্রচার করা হয় এবং আপনি অ্যাপ খুললে Shorts কন্টেন্ট প্রথম দেখা যায়। এটি আপনার চ্যানেল বৃদ্ধি করার প্রাথমিক উপায়গুলির মধ্যে একটি কারণ আপনি আপনার চ্যানেলের একটি দীর্ঘ-ফর্মের ভিডিওতে Shorts লিঙ্ক করতে পারেন।
YouTube শর্ট তৈরির জন্য এখানে কিছু টিপস দেওয়া হল:
শর্টের দৈর্ঘ্য 60 সেকেন্ড বা তার কম হওয়া উচিত।
আপলোড করার সময়, নিশ্চিত করুন যে আপনার শর্টগুলি আপনার চ্যানেলে একটি "সম্পর্কিত ভিডিও" এর সাথে সংযুক্ত রয়েছে।
আপনার দীর্ঘ-ফর্মের ভিডিওগুলি থেকে "হুকি" ক্লিপগুলি সম্পাদনা করুন এবং উল্লম্ব শর্টগুলির জন্য সেগুলি সম্পাদনা করুন৷
আপনার সেরা রিল বা TikTok কাঁচা ফাইল নিন এবং সেগুলি সম্পাদনা করুন।
আপনার ভিডিও শিরোনাম 40 অক্ষর বা কম করুন.
শর্টস সম্পর্কে আরও পরামর্শের জন্য, জাস্টিন ফ্লমের সাথে আমাদের সাক্ষাত্কারটি দেখুন, একজন জাদুকর থেকে পরিণত নির্মাতা যিনি YouTube, Facebook এবং TikTok-এ 30 বিলিয়ন ভিউ সংগ্রহ করেছেন।
2. সঠিক কীওয়ার্ড টার্গেট করুন
ইউটিউব (গুগলের মতো) একটি সার্চ ইঞ্জিন এবং এটি বিশ্বের অন্যতম জনপ্রিয়। নির্মাতারা YouTube-এ প্রতি মিনিটে 500 ঘণ্টার ভিডিও আপলোড করেন—এটি অনেক প্রতিযোগিতা। আপনার ইতিমধ্যেই অনুগত টুইটার অনুসরণ বা ইমেল তালিকা না থাকলে, আপনি অনুসন্ধানের জন্য অপ্টিমাইজ না করা পর্যন্ত কেউ আপনার সামগ্রী খুঁজে পাবে না।
আদর্শভাবে, আপনি আপনার প্রোফাইল, ভিডিও শিরোনাম, এবং বর্ণনাগুলিতে কীওয়ার্ডগুলিকে লক্ষ্য করতে চান যা প্রচুর পরিমাণে মাসিক অনুসন্ধান পায় কিন্তু কম প্রতিযোগিতা থাকে। এটা করা তুলনায় সহজ বলা.
প্রথমত, প্রতিশ্রুতিশীল অনুসন্ধান ভলিউম সহ কীওয়ার্ডগুলি খুঁজে পেতে কীওয়ার্ড টুল (খুব বর্ণনামূলক) এর মতো একটি কীওয়ার্ড গবেষণা সরঞ্জাম ব্যবহার করুন। এর পরে, TubeBuddy এর অনুমান প্রতিযোগিতা মূল্যায়ন করার জন্য একটি টুল ব্যবহার করুন। আবার, আপনি কম প্রতিযোগিতার সাথে মিলিত উচ্চ অনুসন্ধান ভলিউমের সূক্ষ্ম ভারসাম্য সহ কীওয়ার্ডগুলি খুঁজছেন।
3. আপনার প্রোফাইল অপ্টিমাইজ করুন
আপনি কোন কীওয়ার্ডগুলিকে লক্ষ্য করতে চান তা জানলে, এটি আপনার প্রোফাইল অপ্টিমাইজ করার সময়। এতে আপনার ডেটা ক্ষেত্রগুলি সম্পূর্ণ করা এবং সঠিক জায়গায় কীওয়ার্ড অন্তর্ভুক্ত করা জড়িত।
উদাহরণস্বরূপ, আপনি আপনার YouTube চ্যানেলের নামের সাথে একটি গুরুত্বপূর্ণ কীওয়ার্ড যোগ করতে চাইতে পারেন। আপনি যদি এসইও (সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান) টিপসের আশেপাশে একটি ইউটিউব চ্যানেল তৈরি করতে চান, তবে "কাইলের চ্যানেল" এর পরিবর্তে "এসইও গুরু" নামে একটি চ্যানেল থাকা আপনাকে অনুসন্ধান ফলাফলে একটি উল্লেখযোগ্য বাধা দেবে।
আপনার "আমাদের সম্পর্কে" বিভাগটি সম্পূর্ণ করুন। আপনি করতে পারেন এমন কোনো প্রাসঙ্গিক কীওয়ার্ড যোগ করুন, বিশেষ করে প্রথম 48টি অক্ষরে (যেহেতু এটি YouTube সার্চ ফলাফলে প্রদর্শিত হবে)। এর সার্চ মানের উপরে, আপনার প্রোফাইল পৃষ্ঠাটি একেবারে নতুন দর্শকদের বলার জন্য একটি ভাল জায়গা যা আপনি কি করছেন৷ আপনি কি অফার করতে চান তা জানতে তারা আপনার সমস্ত ভিডিও ব্রাউজ করবে বলে আশা করবেন না—তারা আপনার চ্যানেলে ঠিক কী খুঁজে পেতে পারে তা তাদের বলুন।
4. শীর্ষস্থানীয় YouTube থাম্বনেল তৈরি করুন৷
আপনার ভিডিও থাম্বনেল সম্ভবত আপনার সমগ্র YouTube চ্যানেলের সর্বাধিক-ক্লিক-প্রভাবিত উপাদান। আপনার ভিডিওগুলি তাদের হোমপেজে বা অনুসন্ধানের ফলাফলে পপ আপ হলে দর্শকরা প্রথম জিনিসটি দেখতে পাবেন৷ হ্যাঁ, আপনার চ্যানেল এবং শিরোনামও গুরুত্বপূর্ণ—কিন্তু প্রত্যেক ব্যবহারকারী প্রথমে আপনার থাম্বনেইল দেখতে পাবে।
যদি এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হয়, তাহলে আপনার সম্ভবত এটি অপ্টিমাইজ করার জন্য একটি ন্যায্য পরিমাণ সময় ব্যয় করা উচিত। আপনার ভিডিও থেকে শুধুমাত্র একটি প্রাক-জনসংখ্যাযুক্ত স্ক্রিনশট নেবেন না—এটি মধ্যমতা এবং অস্পষ্টতার একটি রেসিপি। পরিবর্তে, প্রতিটি ভিডিওর জন্য অনন্য কাস্টম থাম্বনেল তৈরি করতে ক্যানভা বা ফটোশপ ব্যবহার করে সময় ব্যয় করুন।
লক্ষ্য করুন কিভাবে উপরের স্ক্রিনশটের ভিডিওগুলো বোল্ড টেক্সট ওভারলে, ইলাস্ট্রেশন এবং কনট্রাস্টিং রং ব্যবহার করে দর্শকদের আঁকড়ে ধরে? আপনার শ্রোতারা কখনই আপনার ভিডিওর দিকে তাকাবে না তা নিশ্চিত করতে আপনার নিজের YouTube থাম্বনেইলের জন্য এই কৌশলটি প্রতিলিপি করুন৷ যদি কেউ থাম্বনেইলে আগ্রহী হয়, তাহলে তারা শিরোনামটি দেখবে—যা আপনি পরবর্তীতে অপ্টিমাইজ করতে চাইবেন।
5. একজন প্রো লাইক ভিডিও টাইটেল
একবার আপনি আপনার থাম্বনেইল দিয়ে একজন দর্শককে আঁকড়ে ফেললে, আপনার শিরোনাম দিয়ে তাদের ক্লিক এবং ভিউ অর্জন করার সময় এসেছে। ঠিক যেমন একটি শীর্ষ-পারফর্মিং ব্লগ শিরোনাম, এটি বাধ্যতামূলক হতে হবে এবং অনুসন্ধান মান প্রদান করতে হবে। যত বেশি লোক আপনার ভিডিওতে ক্লিক করবে, তত বেশি YouTube হোমপেজ, অনুসন্ধান ফলাফল এবং প্রাসঙ্গিক ভিডিওগুলিতে এটির সুপারিশ করবে৷
ক্লিক টোপ এড়িয়ে চলুন এবং মান প্রদানের উপর ফোকাস করুন। আপনার সম্ভাব্য দর্শকের জন্য প্রশ্নের উত্তর দিন: "এতে আমার জন্য কী আছে?"
তারা কি বিনোদিত হবে, একটি মূল্যবান নতুন দক্ষতা শিখবে, বা সর্বশেষ খবর জানতে পারবে? আপনার শিরোনাম তাদের বলতে হবে কেন তাদের সামনে থাকা অন্যান্য বিকল্পের ডজন ডজন (বা শত শত) পরিবর্তে আপনার ভিডিও দেখা উচিত।
আপনার ভিডিও কি সবচেয়ে ব্যাপক? এটি কি দর্শকদের দ্রুততম শিক্ষা দিতে পারে? এটা কি সবচেয়ে আপ টু ডেট? ভিডিও থাম্বনেল এবং শিরোনাম দেখে এবং শেষ পর্যন্ত একটিতে ক্লিক করলে এই প্রশ্নগুলি আপনার দর্শকদের মনে মিলিসেকেন্ডের মধ্যে ফ্ল্যাশ করবে।
মূল্যের বাইরে, আপনার শিরোনামে প্রাসঙ্গিক কীওয়ার্ডগুলি অন্তর্ভুক্ত করুন যাতে YouTube জানতে পারে আপনার ভিডিওটি কী এবং অনুসন্ধান ফলাফলে এটি কোথায় অন্তর্ভুক্ত করতে হবে৷ চতুর হওয়া, কীওয়ার্ড যোগ করা এবং মান প্রদানের মধ্যে সূক্ষ্ম সমন্বয় খুঁজুন। এটি করার চেয়ে বলা সহজ, কিন্তু সাফল্যের জন্য সঠিক কোনো সূত্র নেই—আপনাকে পরীক্ষা করতে হবে এবং দেখতে হবে যে আপনার চ্যানেল এবং দর্শকদের জন্য কোনটি সবচেয়ে ভালো কাজ করে।
6. সেরা সময়ে ভিডিও পোস্ট করুন
সমস্ত ভিডিও এবং দর্শকদের জন্য YouTube এ পোস্ট করার জন্য কোন একক সেরা সময় নেই। YouTube একটি বিশ্বব্যাপী প্ল্যাটফর্ম, এবং আপনার প্রযুক্তি বিষয়বস্তুর জন্য যা সেরা তা গেমিং জগতের সম্পূর্ণ বিপরীত হতে পারে। আমরা বিভিন্ন সময়ে পরীক্ষা করার এবং ব্যস্ততা পরিমাপ করতে আপনার YouTube বিশ্লেষণ পরীক্ষা করার পরামর্শ দিই।
যাইহোক, যদি আপনার YouTube-এ পোস্ট করার সেরা সময় খোঁজার জন্য একটি সূচনা বিন্দুর প্রয়োজন হয়, ফ্রেডারেটর নেটওয়ার্কের ডেটা সুপারিশ করে যে বৃহস্পতি এবং শুক্রবার হল সেরা দিন, বিকাল 3টা সবচেয়ে বেশি ব্যস্ততার দিকে নিয়ে যায়। বেশিরভাগ সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের বিপরীতে, YouTube-এর প্রস্তাবিত ভিডিওগুলি প্রথাগত ফিডে থাকে না—তাই আপনার দর্শকদের সাইট দেখার আগে আপনাকে সেকেন্ড বা মিনিট প্রকাশ করতে হবে না।
সময়ের চেয়ে যা গুরুত্বপূর্ণ তা হল ধারাবাহিকতা—টিপ #13 দেখুন।
আরও পড়ুন: YouTube বিশ্লেষণ: 21টি মেট্রিক্স যা আপনার চ্যানেলকে রূপান্তরিত করবে
7. ভিডিও প্লেলিস্ট তৈরি করুন (এবং প্রচার করুন)
বেশিরভাগ ইউটিউব চ্যানেল প্লেলিস্টের শক্তিকে অবহেলা করে। এমনকি কিছু সেরা চ্যানেল তাদের ভিডিও সংগঠিত করতে এবং তাদের দর্শকদের জন্য অভিজ্ঞতা অপ্টিমাইজ করতে সময় নেয়নি।
যাইহোক, প্লেলিস্টগুলি আপনার গ্রাহকদের কাছাকাছি থাকার, অনুরূপ ভিডিওগুলি খুঁজে পেতে এবং দেখা চালিয়ে যাওয়ার জন্য একটি দুর্দান্ত উপায়। সিরিজ তৈরি করে বা প্লেলিস্টে বান্ডিল করার জন্য অনুরূপ-থিমযুক্ত ভিডিও খুঁজুন।
ব্যবহারকারীরা আপনার বিষয়বস্তুর সাথে যত বেশি ব্যস্ত থাকবেন, ইউটিউব তত বেশি আপনার চ্যানেলকে র্যাঙ্ক করবে। ইউটিউব চায় ব্যবহারকারীরা প্ল্যাটফর্মে থাকুক, এবং আপনি যদি এটি ঘটতে সাহায্য করেন তবে তারা আরও দর্শকদের কাছে আপনার সামগ্রী দেখাতে চায়।
8. আপনার YouTube চ্যানেল ক্রস-প্রমোট করুন
আপনার YouTube চ্যানেলের দর্শক বাড়াতে আপনার সমস্ত প্রচারমূলক লিভার ব্যবহার করুন। এখানে কয়েকটি ক্রস-প্রমোশন ধারণা রয়েছে:
ইমেল: আপনার ইমেল তালিকার সাথে আপনার নতুন ভিডিও শেয়ার করুন।
সামাজিক প্ল্যাটফর্ম: Facebook এবং Twitter এর মত প্ল্যাটফর্মে আপনার নতুন YouTube ভিডিও পোস্ট করুন। এমনকি আপনি আপনার Instagram অ্যাকাউন্ট বা Pinterest পিন থেকে ট্রাফিক চালাতে পারেন।
ব্লগ: আপনার ব্লগ পোস্টগুলিতে আপনার YouTube ভিডিওগুলি এম্বেড করুন৷ উপযুক্ত হলে, একটি YouTube ভিডিও থেকে ট্রান্সক্রিপশন, ব্রেক ডাউন বা হাইলাইট করার জন্য একটি সম্পূর্ণ ব্লগ পোস্ট উৎসর্গ করুন।
Quora: আপনার আরও ব্যাপক YouTube ভিডিওর সাথে কিছু টেক্সট এবং একটি লিঙ্ক দিয়ে ব্যবহারকারীদের প্রশ্নের উত্তর দেয়।
9. দর্শকদের গ্রাহকে রূপান্তর করুন
দর্শকরা আপনার বিষয়বস্তু দেখেন এবং ছেড়ে যান—সাবস্ক্রাইবাররা আরও কিছুর জন্য ফিরে আসতে থাকে। একবারের দর্শক পৃষ্ঠাটি ছেড়ে যাওয়ার আগে আপনার চ্যানেলে সাবস্ক্রাইব করে এবং সম্ভাব্যভাবে কখনও আপনার চ্যানেলে ফিরে না আসে তা নিশ্চিত করতে আপনি যা করতে পারেন তা করুন। কখনও কখনও, তারা যখন আপনার সামগ্রীর সাথে প্রথমবার ইন্টারঅ্যাক্ট করে তখন আপনি সাবস্ক্রাইব করার জন্য কোনও দর্শক পাবেন না—প্রায়ই, তাদের সদস্যতা নেওয়া চ্যানেলগুলির লোভনীয় তালিকায় আপনাকে যোগ করার বিষয়ে আত্মবিশ্বাসী হওয়ার আগে তাদের কয়েকটি ভিন্ন ভিডিওর সাথে জড়িত হতে হবে।
আপনার দর্শকদের সাবস্ক্রাইব করার আশা করবেন না—তাদেরকে জিজ্ঞাসা করুন এবং মনে করিয়ে দিন। দর্শকদের সদস্যতা নিতে বলুন আপনার ভিডিওর শুরুতে, মাঝখানে এবং শেষে কল টু অ্যাকশন (CTAs) যোগ করুন। আপনার বিবরণেও একটি CTA অন্তর্ভুক্ত করুন। আপনি যখন প্রশ্নের উত্তর দিতে সময় নেন, আপনি যখনই নতুন সামগ্রী প্রকাশ করেন তখনই বিজ্ঞপ্তি পেতে সদস্যতা নিতে মন্তব্যে সম্প্রদায়কে মনে করিয়ে দিন৷
10. আপনার শ্রোতাদের সাথে জড়িত থাকুন
মন্তব্যের কথা বলা—সেখানেই আপনার থাকা দরকার। আপনার মন্তব্য চালু করুন এবং আপনার সম্প্রদায়ের সাথে জড়িত হন। আপনার YouTube চ্যানেল চালু হওয়ার আগের দিনগুলিতে, প্রতিটি মন্তব্যে পৃথকভাবে প্রতিক্রিয়া জানাতে সক্ষম হওয়া উপভোগ করুন। একবার আপনার চ্যানেল জনপ্রিয় হয়ে গেলে (যদি না হয়), আপনার আর সেই বিলাসিতা থাকবে না।
আপনার সামগ্রীর প্রকৃতির উপর নির্ভর করে, দর্শকরা কখনও কখনও আপনার সাথে যোগাযোগ করতে বা প্রশ্ন জিজ্ঞাসা করতে সক্রিয়ভাবে মন্তব্যগুলিতে ঝাঁপিয়ে পড়বে। অন্য সময় (এবং বিশেষ করে শুরুতে), আপনাকে ভিডিও বা বিবরণে আপনার দর্শকদেরকে তাদের আকৃষ্ট করা শুরু করার জন্য প্রশ্ন দিয়ে অনুরোধ করতে হতে পারে।
আদর্শভাবে, আপনি চান আপনার মন্তব্য একটি সম্প্রদায়ে পরিণত হোক। ব্যবহারকারীরা একে অপরের সাথে আলাপচারিতা শুরু করবে, এবং আপনি একটি আঠালো হয়ে যাবেন যা এটিকে একসাথে ধরে রাখে এবং কথোপকথনে আরও একটি সংযোজন। একবার আপনি একটি নিযুক্ত দর্শক তৈরি করলে, নিয়মিত চ্যানেল আপডেট এবং পোস্ট সহ কমিউনিটি ট্যাবে তাদের সাথে যোগাযোগ করা শুরু করুন।
11. ভিডিও সিরিজ তৈরি করুন
যখনই সম্ভব, আগের এবং ভবিষ্যতের ভিডিও সম্পর্কিত ভিডিও সামগ্রী তৈরি করুন। আপনি ব্যবহারকারীদের অন্য কোথাও উল্লেখ করার পরিবর্তে অতিরিক্ত সামগ্রীর জন্য আপনার নিজস্ব YouTube চ্যানেলে নির্দেশিত করতে সক্ষম হতে চান৷ এটি একটি ভিডিও সিরিজ বিন্যাসে সবচেয়ে ভাল করা হয় (যা আপনি একটি প্লেলিস্টে ড্রপ করতে পারেন)।
উদাহরণস্বরূপ, আপনি যদি দৌড়ানোর বিষয়ে একটি YouTube চ্যানেল শুরু করেন, তাহলে আপনি একটি "শুরু করা" সিরিজের ভিডিও দিয়ে শুরু করতে পারেন যা সঠিক জুতা কেনা থেকে শুরু করে একটি এন্ট্রি-লেভেল চলমান সময়সূচী তৈরি করা পর্যন্ত সবকিছুর রূপরেখা দেয়৷ এর পরে, আপনি একটি মধ্যবর্তী-রানার টার্গেটেড সিরিজ অন্তর্ভুক্ত করতে পারেন যা দৌড়বিদদের তাদের বর্তমান 10k বা ম্যারাথন রেকর্ড টাইম ভাঙতে সাহায্য করার উপর ফোকাস করে — এতে পেসিং কৌশল, পুষ্টির টিপস এবং উন্নত প্রশিক্ষণের কৌশলগুলির উপর ভিডিওগুলির একটি পরিসর অন্তর্ভুক্ত থাকতে পারে।
ভিডিও সিরিজ আপনার দর্শকদের আপনার বিষয়বস্তু বেশি ব্যবহার করতে রাখবে এবং এটি আপনার ইউটিউব র্যাঙ্কিং এবং তাদের গ্রাহকে রূপান্তরিত হওয়ার সুযোগ বাড়িয়ে দেবে
0 Comments